Sunday, March 20, 2011

বাড়তি নিরাপত্তাবলয়ে টুইটার

সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাইক্রো ব্লগিং সাইট টুইটারে এখন থেকে হাইপার-টেক্সট ট্রান্সফার প্রোটোকল সিকিউর (এইচটিটিপিএস) নামের বাড়তি নিরাপত্তা পাবেন ব্যবহারকারীরা। টুইটারে লগইন করলেই এই বাড়তি নিরাপত্তার অপশনটি ব্যবহারকারীর অ্যাকাউন্টে যোগ হবে। খবর বিবিসি অনলাইনের।
যাঁরা পাবলিক ওয়াই-ফাই সংযোগের মাধ্যমে টুইটারে লগইন করেন, এইচটিটিপিএস নামের এই নিরাপত্তা অপশনটি সেসব ব্যবহারকারীর কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। জানা গেছে, পাবলিক ওয়াই-ফাই সংযোগের মাধ্যমে হ্যাকাররা খুব সহজেই ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাক করতে পারে। হ্যাকারদের কাছ থেকে টুইটার ব্যবহারকারীদের রক্ষা করার জন্যই নতুন এই নিরাপত্তাব্যবস্থা চালু করল।
এই একই ধরনের নিরাপত্তা প্রযুক্তি অনলাইন ব্যাংক অ্যাকাউন্ট ও ইলেকট্রনিক পারচেজ সিস্টেমেও ব্যবহার করা হয়। এতে করে অনলাইন ব্যাংকের গ্রাহক এবং যাঁরা ইলেকট্রনিক কার্ডের মাধ্যমে কেনাকাটা করেন, তাঁরাও হ্যাকারদের কাছ থেকে নিরাপদ থাকবেন।
টুইটারের এই বাড়তি নিরাপত্তাব্যবস্থাকে প্রযুক্তি বিশেষজ্ঞরা অবশ্য ভালো চোখেই দেখছেন। মাইক্রো ব্লগিং সাইট টুইটার অবশ্য এইচটিটিপিএস সার্ভিসকে এখনো পরীক্ষামূলক অবস্থাতে রেখেছেন। তবে ব্যবহারকারীরা তাঁদের অ্যাকাউন্টে সিকিউরিটি সেটিংসের একটি অপশন পরিবর্তন করলেই স্বয়ংক্রিয়ভাবে এই নিরাপত্তাব্যবস্থাটি ব্যবহার করতে পারবেন।
এদিকে সামাজিক যোগাযোগের আরেক জনপ্রিয় সাইট ফেসবুক ঘোষণা দিয়েছিল, জানুয়ারি থেকে তারাও ফেসবুককে এইচটিটিপিএসের আওতায় আনবে। যদিও ফেসবুক এখনো পর্যন্ত এই নিরাপত্তাব্যবস্থাটি পুরোপুরি কার্যকর করতে পারেনি। ফেসবুকের অনেক অ্যাপ্লিকেশন এখনো অরক্ষিত অবস্থায় ব্যবহার করছেন লাখ লাখ ব্যবহারকারী।

No comments: