Tuesday, December 7, 2010

ফেসবুকে যুক্ত হয়েছে নতুন সুবিধা

সামাজিক যোগাযোগের জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুকে যুক্ত হয়েছে ছবির নতুন একটি বৈশিষ্ট্য। প্রায় ৫০ কোটি ব্যবহারকারীর নিজেদের মধ্যে ছবি আদান-প্রদানসহ সামজিক বিষয়গুলো আরও সহজ করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। নিজের সম্পর্কে, নিজের কাজ আর চিন্তাভাবনার বড় একটি বিষয় ফুটিয়ে তোলা যায় ছবির মাধ্যমে। তাই বন্ধুদের মধ্যে ছবির মাধ্যমে যোগাযোগের বিষয়টি গুরুত্ব দিয়েই এ বৈশিষ্ট্য যুক্ত হয়েছে।
নতুন এ সুবিধার ফলে ফেসবুকে বায়োগ্রাফি নামে একটি সুবিধা থাকছে, যার মাধ্যমে অনেক বন্ধুর ভিড়ে প্রিয় বন্ধুর সর্বশেষ ছবিটি দেখতে পারবেন খুব সহজেই। আগে যেকোনো ছবিতে বন্ধুদের পেতে হলে আলাদাভাবে ট্যাগ করতে হতো, যা এখন এ সুবিধার মাধ্যমেই প্রিয় বন্ধুদের পাওয়া যাবে ট্যাগ-সুবিধা ছাড়াই। ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গের মতে, নতুন এ সুবিধার ফলে খুব সহজেই প্রিয় বন্ধুদের ছবির সঙ্গে যুক্ত হওয়া যাবে। এটা এমন একটা সুবিধা, যার মাধ্যমে শুধু ছবিই নয়, প্রিয় ব্যক্তির সম্পর্কে অনেক কিছুই খুব সহজেই জানা যাবে।
নতুন এ সুবিধাটি চালুর ফলে ফেসবুক সার্চ ইঞ্জিন গুগলের সঙ্গে আরেকটি বিষয়ে প্রতিদ্বন্দ্বিতা শুরু করল। গুগলের ছবি দেখার সফটওয়্যার পিকাসার মাধ্যমে যে সুবিধা পাওয়া যায়, প্রায় একই ধরনের সুবিধাও ফেসবুকের এ বৈশিষ্ট্যের মাধ্যমে পাওয়া যাবে বলে মনে করছে ফেসবুক কর্তৃপক্ষ। পাশাপাশি ওয়াল পোস্ট, লিংকস ও ছবি পোস্টের ব্যাপারটি নতুনভাবে হওয়ায় ব্যবহারকারীরা বুঝতে পারবে ফেসবুকের মাধ্যমে কীভাবে বন্ধুদের আরও কাছাকাছি থাকা যাচ্ছে। এর সঙ্গে যুক্ত সি ফ্রেন্ডশিপের মাধ্যমেও এক নজরেই জানা যাবে বন্ধুর সব খবর।

No comments: