Tuesday, December 7, 2010

cPanel এ Fantastico ব্যবহার করে Joomla ইনস্টল করুন খুব সহজে

altসম্পূর্ন নাম Fantastico De Luxe হলে ও সবাই Fantastico নামেই চিনে একে। এটি cPanel এর জন্য মজার একটি PHP ভিত্তিক Web application। এটি cPanel এর নিজস্ব এপ্লিকেশন না হলেও সাধারনত বেশিরভাগ হোস্টিং প্রোভাইডারই cPanel এর সাথে এটি দিয়ে থাকেন। Fantastico ব্যবহার করে Joomla ইনস্টল করা খুবই সোজা। মাত্র কয়েকটা ক্লিকেই আপনি একটা Joomla সাইট তৈরী করে ফেলতে পারবেন(Joomla ছাড়া ও আরো অনেক Open Source Applications এর মাধ্যমে ইনস্টল করা সম্ভব)। সাধারনত Joomla ইনস্টল করতে গেলে এর সোর্স ফাইলগুলো ডাউনলোড করে নিজের সাইটে আপলোড করতে হয়। এরপরে ডাটাবেজ তৈরী করতে হয় যা নতুনদের জন্য অনেক সময় ঝামেলা হয়ে যায়। কিন্তু Fantastico ব্যবহার করলে এসব কিছুই করতে হয়না ফলে যে কেউ সহজেই কাজটা করে ফেলতে পারেন। চলুন দেখা যাক কিভাবে করতে হয়,

১. cPanel এ লগিন করুন।
২. স্ক্রল করে একটু নিচের দিকে গেলেই Software/Services এর অধীনে দেখবেন হাসিমুখে Fantastico De Luxe আপনার দিকে তাকিয়ে আছে।
৩. ক্লিক করলেই Fantastico চালু হবে। বামপাশে Fantastico দিয়ে যেসব Open Source Applications সেটাপ করা যায় তার তালিকা দেখতে পাবেন।
৪. Content Management এর অধীনে Joomla 1.5 এ ক্লিক করুন।
৫. জুমলার একটা ছোট-খাট বর্ননা দেখতে পাবেন। নিচের দিকে New Installation এ ক্লিক করুন।
৬. Install on domain এ আপনার মুল ডোমেইন সহ সাব-ডোমেইন(যদি থাকে) তা দেখাবে। আপনি যদি এটাকেই আপনার মূল সাইট করতে চান তাহলে এখানে কিছু করতে হবে না। আর সাব-ডোমেইনে ইনস্টল করতে চাইলে সাব-ডোমেইন সিলেক্ট করুন।
৭. ধরা যাক, আপনার ডোমেইন নেম হল www.abc.com। এখন আপনি যদি চান এড্রেসটা লিখলেই আপনার সাইট চালু হবে তাহলে Install in directory তে কিছু লিখতে হবেনা। কিন্তু আপনি যদি চান www.abc.com/web লিখলে সাইটটা চালু হবে তাহলে Install in directory তে web লিখুন।
৮. Admin access data এর অধীনে Administrator-username এর পাশের বক্সে admin লিখুন। এবং Password বক্সে আপনার ইচ্ছেমত পাসওয়ার্ড দিন। Joomla ইনস্টল হয়ে গেলে এর এডমিন প্যানেলে প্রবেশ করতে চাইলে এই ইউজারনেম ও পাসওয়ার্ড আপনার প্রয়োজন হবে।
৯. Base configuration এর অধীনে Admin e-mail এ আপনার ইমেইল এড্রেসটি দিন।
১০. Admin full name এ আপনার নাম দিন।
১১. Site name এ আপনার সাইটটি যে নামে দেখতে চান তা দিন। যেমন: Jewel's Homepage।
১২. Install Joomla 1.5 বাটনে ক্লিক করুন। কয়েক সেকেন্ডের মধ্যে Finish Installation বাটন দেখতে পাবেন। আপনার Joomla সাইট প্রস্তুত হয়ে গেল।

No comments: