Saturday, October 23, 2010

ওয়েব সার্চ থেকে সাফল্যের পূর্বধারণা!

ইন্টারনেটে তথ্যখোঁজার প্রবণতা অর্থাৎ ওয়েব সার্চের তথ্য থেকে আগামী সপ্তাহে কিংবা আগামী মাসে মুক্তির অপেক্ষায় থাকা সিনেমাটি, গানের অ্যালবাম কিংবা কম্পিউটার গেমটি বাজারে সফল হবে কি না সেটা আগে থেকেই বোঝা সম্ভব। দীর্ঘ গবেষণার পর ওয়েব সার্চ থেকে বাজার অংশীদারের পূর্বধারণা পাওয়ার বিষয়টি জানিয়েছে শীর্ষ ওয়েব পোর্টাল ইয়াহুর একটি গবেষণা দল।
গত এপ্রিল মাস থেকে বিভিন্ন সিনেমা, গেম ও গানের অ্যালবামের মুক্তির পূর্ববর্তী ও পরবর্তী অবস্থা দেখে এ বিষয়টি সম্পর্কে জোরালোভাবে তাদের অবস্থান নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি। তবে এ ব্যাপারে অন্য অনেকের ভিন্ন মতও রয়েছে। গবেষণা দলটি মুক্তি বা প্রকাশের আগে নির্দ্দিষ্ট কিছু সিনেমার নাম সার্চ ইঞ্জিনগুলোতে কতবার খোঁজা হয়েছে তার সঙ্গে পরবর্তী সময়ে এর ব্যবসায়িক সাফল্যের মধ্যে আন্তসম্পর্ক খোঁজার চেষ্টা করেছেন। ইউএস বিলবোর্ডের শীর্ষ ১০০ তালিকার গানগুলোর ওপরও একই ধরনের গবেষণা করা হয়েছে।
এ সম্পর্কে গবেষণা দলটির মুখপাত্র ডানকান ওয়াট বলেন, প্রত্যেক ক্ষেত্রেই ওয়েব সার্চের সঙ্গে পরবর্তী সাফল্য বাজার অবস্থানের জোরালো সম্পর্ক দেখা গিয়েছে। এমনকি মুক্তির ছয় সপ্তাহ আগে থেকেই এ সম্পর্কে ধারণা পাওয়া গেছে পর্যবেক্ষণে। শুধু ওয়েব সার্চ নয়, এমন পূর্বধারণা আসতে পারে ওয়েব ব্যবহারের অন্যান্য মাধ্যম থেকেও।
কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান হিউলেট প্যাকার্ডের (এইচপি) একটি গবেষণা দল একই ধরনের গবেষণা করেছে টুইটারে, বিভিন্ন সিনেমা নিয়ে। এইচটির গবেষণা কর্মকর্তা বানার্দো হাবারম্যান বলেন, ওয়েব ব্যবহারে এ ধরনের তথ্য, সিনেমা, গান কিংবা গেমের পাশাপাশি যেকোনো পণ্য বা সেবার ভবিষ্যৎ বাজার নীতিনির্ধারণে সহায়ক হবে। তিনি আরও উল্লেখ করেন, গুগলের গবেষণায়ও এ ধরনের সফল পূর্বধারণার প্রমাণ পাওয়া গেছে। ডানকান ওয়াট বলেন, খুব শিগগিরই হয়তো সার্চসহ বিভিন্ন ওয়েব আচরণ থেকে বিশেষ দিনগুলোতে হোটেল কিংবা পর্যটন সেবার চাহিদা সম্পর্কে ধারণা নিয়ে পূর্বপ্রস্তুতি নিতে পারবে এ শিল্পের সঙ্গে সংশ্লিষ্টরা।

No comments: