Saturday, October 23, 2010

ফেসবুক ও স্কাইপ কাজ করবে একসঙ্গে

তাৎক্ষণিক বার্তা আদান-প্রদান ও ইন্টারনেটের মাধ্যমে ফোন করার সফটওয়্যার স্কাইপ ব্যবহারকারীরা এখন থেকে তাদের স্কাইপ অ্যাকাউন্ট থেকে সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুকে যেতে পারবেন এবং ইচ্ছা করলে যেকোনো বন্ধুকে টেলিফোন বা ভিডিও কল করতে পারবেন। স্কাইপ ফেসবুকের নিউজ ফিড এবং এর ফোনবুককে অঙ্গীভূত করেছে। অথচ গত মাসে এমনটি বলা হয়েছিল, ফেসবুক ব্যবহারকারীরা ইন্টারনেট ফোন কল করা এবং বন্ধুদের লিখিত বার্তা পাঠানোর জন্য স্কাইপ ব্যবহার করতে পারবে না। স্কাইপের উৎপাদন ব্যবস্থাপনা পরিচালক মাইক বার্টলেট বলেন, এটা দুই প্রতিষ্ঠানের এক হয়ে যাওয়ার প্রাথমিক পর্যায়। ভবিষ্যতে প্রতিষ্ঠান দুটি একসঙ্গে আরও কাজ করবে।
স্কাইপ তার ডেস্কটপ সেবায় ফেসবুকের একটি ট্যাব যোগ করেছে। এই ট্যাব নিউজ ফিড ও ফোনবুক দুটোই প্রদর্শন করছে। তবে একজন স্কাইপ ব্যবহারকারী ফেসবুকের সেই বন্ধুকে বিনা মূল্যে ভিডিও কল করতে পারবে, যে বন্ধুর স্কাইপ অ্যাকাউন্ট রয়েছে। যে বন্ধুর স্কাইপ অ্যাকাউন্ট নেই, তাকে ল্যান্ডলাইন বা মোবাইল ফোনে ফোন করা যাবে। এ জন্য নির্ধারিত মূল্যও পরিশোধ করতে হবে। মাইক বার্টলেট বলেন, ফেসবুক হচ্ছে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ সামাজিক উদ্যোগ।
এ জন্য আমরা ফেসবুকের মধ্য দিয়ে আমাদের যোগাযোগ করার সক্ষমতাকে বাড়ানোর চেষ্টা করছি। তিনি জানান, ফেসবুক ও স্কাইপের একসঙ্গে কাজ করার এই উদ্যোগে কোনো অর্থ বিনিময় হয়নি।

No comments: