Saturday, October 23, 2010

সাইবার অপরাধ নিয়ে আন্তর্জাতিক শিক্ষার্থীসম্মেলন

ক্যাসপারস্কি একাডেমির শিক্ষা কর্মসূচির অংশ হিসেবে ক্যাসপারস্কি ল্যাব ‘আইটি সিকিউরিটি ফর দ্য নেক্সট জেনারেশন’ শিরোনামে বার্ষিক শিক্ষার্থীসম্মেলনের আয়োজন করেছে।
আগামী বছরের ২৫ ফেব্রুয়ারি চার দিনের এ সম্মেলন মালয়েশিয়ার কুয়ালালামপুরের ইউনিভার্সিটি অব টেকনোলজি এমএআরএতে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য উচ্চশিক্ষাপ্রতিষ্ঠানের স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরা সম্মেলনে অংশ নিতে পারবেন। এ জন্য ৩০ অক্টোবরের মধ্যে www.kaspersky.com/events ঠিকানার ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে এবং ৩০ নভেম্বরের মধ্যে গবেষণাপত্র জমা দিতে হবে।
সম্মেলনের পরিকল্পনা অনুযায়ী এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যের সমন্বয়ে গঠিত বৃহৎ অঞ্চলকে মোট ছয়টি অঞ্চলে ভাগ করা হয়েছে। সম্মেলনে যোগদানের উদ্দেশ্যে এই ছয়টি অঞ্চলের মধ্যে প্রতিটি অঞ্চলের প্রতিটি দেশ থেকে সর্বোত্তম তিনটি গবেষণাপত্র নির্বাচন করা হবে। এতে বাংলাদেশ, ভারত, নেপাল ও শ্রীলঙ্কাকে নিয়ে গঠিত দক্ষিণ এশিয়া অঞ্চলের মধ্যে বাংলাদেশ থেকেও তিনটি গবেষণাপত্র নির্বাচন করা হবে। এরপর একেকটি অঞ্চল থেকে সেরা তিনটি গবেষণাপত্র নির্বাচন করা হবে। এভাবে বিভিন্ন অঞ্চল থেকে নির্বাচিত গবেষণাপত্রকে পুরস্কৃত করা হবে।
সম্মেলনে ক্যাসপারস্কি ল্যাব এশিয়া প্যাসিফিক অ্যান্ড এমইএ কাপ ২০১১ অনুষ্ঠিত হবে। সেখানের সেরা গবেষণাপত্র আগামী বছরের এপ্রিল মাসে অনুষ্ঠেয় ক্যাসপারস্কি ল্যাব ইন্টারন্যাশনাল কাপ ২০১১-তে অংশগ্রহণের জন্য নির্বাচন করা হবে। সম্মেলনে বিজয়ী সেরা তিনটি গবেষণাপত্রের উপস্থাপনাকারীদের পুরসৃ্কত করা হবে। ক্যাসপারস্কি ল্যাবের সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা ইউজিন ক্যাসপারস্কি ও বিশ্বখ্যাত প্রযুক্তি বিশেষজ্ঞের সমন্বয়ে গঠিত প্রোগ্রাম কমিটি জমা পড়া গবেষণাপত্রগুলো মূল্যায়ন করবে। বিস্তারিত studconf@kaspersky-asia.com ঠিকানায় ই-মেইলের মাধ্যমে জানা যাবে

No comments: