Saturday, October 23, 2010

ওয়েব ঠিকানা ছোট করে লেখার সুবিধা

বড় আকারের ওয়েবসাইটের ঠিকানাগুলো সংক্ষিপ্ত আকারে প্রকাশ এবং অন্যদের সঙ্গে সহজে শেয়ার করার জন্য goo.gl নামের একটি সেবা ব্যবহার করে গুগল। সাধারণত গুগলের পরিচালিত সেবা যেমন গুগল ম্যাপ, গুগল নিউজ, ব্লগারে এটি ব্যবহার করে ইউআরএল সংক্ষিপ্তভাবে প্রকাশ করা হতো। একেবারে শুরুর দিকে সাধারণ ব্যবহারকারীদের তৃতীয় পক্ষের তৈরি করা কোনো ওয়েবসাইটের মাধ্যমে এটি ব্যবহার করতে হতো। সম্প্রতি গুগল http://goo.gl ঠিকানায় এই সেবাটির একটি ওয়েবভিত্তিক ইন্টারফেস তৈরি করেছে। যেখান থেকে বড় আকারের ওয়েবসাইটের ঠিকানাগুলো সংক্ষিপ্ত আকারে প্রকাশের সঙ্গে সঙ্গে অতীতে তৈরি করা সংক্ষিপ্ত ঠিকানাগুলোর বিস্তারিত তথ্য দেখারও ব্যবস্থা রয়েছে। তবে গুগল অ্যাকাউন্টে লগইন থাকা অবস্থাতে যে লিংকগুলো তৈরি করা হবে, কেবল সেগুলোই এখানে তালিকাভুক্ত করা হবে। এর ফলে এখন থেকে এই ওয়েব ঠিকানা থেকে সহজেই বিশাল আকারের ওয়েবসাইটের লিংক ছোট করে তৈরি করা যাবে। আর তৈরি করা সংক্ষিপ্ত লিংকগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য দেখার পদ্ধতিও বেশ সহজ। সংক্ষিপ্ত লিংকটির পরে .info অংশটুকু যুক্ত করতে হবে যেমন http://goo.gl/kfPD যদি কোনো সংক্ষিপ্ত ঠিকানা হয়, তবে এর বিস্তারিত বর্ণনা পাওয়া যাবে http://goo.gl/kfPD.info ঠিকানাতে।
গুগলের পক্ষ থেকে তাদের সোশ্যাল ব্লগে প্রকাশ করা হয়েছে যে প্রাথমিকভাবে এই সেবাটি শুরু করার পর থেকে এটির আপটাইম ছিল প্রায় ১০০ শতাংশ। একই সঙ্গে আমরা প্রতিনিয়ত এটিতে নতুন নতুন বৈশিষ্ট্য সংযোজন এবং কার্যকরভাবে তৈরি করার চেষ্টা করছি। যদিও বর্তমানে জনপ্রিয় এই ধরনের অন্যান্য সেবার অনেক বৈশিষ্ট্যই এখানে এখনো অন্তর্ভুক্ত করা হয়নি।
ফায়ারফক্স থেকে এই সেবাটি ব্যবহার করতে http://goo.gl/N3rk ঠিকানার প্রোগ্রাম ইনস্টল করুন এবং http://goo.gl/ARJR ঠিকানায় পাওয়া যাবে গুগল ক্রোমে ব্যবহার উপযোগী এক্সটেনশনটি।

No comments: