Saturday, September 4, 2010

মাত্র ৮ টাকায় ৬ কপি পাসপোর্ট সাইজের ছবি!!!


ভর্তি, চাকরীর জন্য আবেদন, ব্যাংক হিসাব, লাইসেন্স তৈরী থেকে শুরু করে প্রায় সব ক্ষেত্রেই পাসপোর্ট সাইজের ছবি প্রয়োজন হয়। সাধারণ হিসাব করলে দেখা যায় ১ কপি পাসপোর্ট সাইজ ছবির মূল্য ৬ টাকা করে দিতে হয়। যারা চাকরীর জন্য আবেদন করে যাচ্ছেন, তারা হয়তো বুঝতে পারছেন অন্তত ছবির পেছনে আপনাদের কত টাকা খরচ করতে হচ্ছে? এই সমস্যার একটি সমাধান হচ্ছে যদি আপনি নিজে এই ছবির কাজ করতে পারেন। আমি বলতে চাচ্ছি আপনি মাত্র ৭/৮ টাকায় ৬ কপি পাসপোর্ট সাইজের ছবি প্রিন্ট করতে পারেন। এই জন্য আপনাকে ফটোশপে কিছু কাজ করতে হবে। প্রথমে আপনাকে একটি নির্দিষ্ট ছবি বাছাই করতে হবে। যা দিয়ে আপনি পাসপোর্ট সাইজ ছবি তৈরী করবেন। প্রাথমে আপনি ডিজিটাল ক্যামেরা অথবা মোবাইল ফোন দিয়ে একটা ছবি তুলে নিন(সাদা দেওয়াল পিছনে রেখে তুলবেন)। অথবা স্টুডিও থেকে তোলা পাসপোর্ট সাইজ ছবি থাকলে তা স্ক্যান করে নিতে পারেন।

১. ফটোশপ চালু করুন।
২. File -> Open ক্লিক করুন। এরপর আপনার ছবিটি ওপেন করুন।
৩. Ctrl+A এবং Ctrl+C চাপুন।
৪. Ctrl+N চাপুন এবং নিচের তথ্য অনুযায়ী সবকিছু লিখে OK ক্লিক করুন।
Name: ppsizepic
Width: 1.7 Inches
Hight: 1.8 Inches
Resulation: 200
৫. Ctrl+V চাপুন। লক্ষ্য করুন আপনার ছবিটি নতুন পেজে পেস্ট হয়েছে তবে সম্পূর্ন দেখা যাচ্ছে না।
৬. Ctrl চেপে ধরে মাউস ক্লিক করে রেখে ড্র্যাগ করে ছবিটি ঠিক করুন। যদি এতে কাজ না হয়, Ctrl+T চাপুন সম্পূর্ণ ছবিটা সিলেক্ট হয়ে যাবে(অদৃশ্য অংশ সহ)। এখন Shift+Alt চেপে ধরে যে কোন এক দিকের কোনা থেকে ক্লিক করে ছবি বড় ছোট করে এন্টার দিন। এভাবে ছবিটিকে পাসপোর্ট সাইজের মত করে নিন।
৭. Ctrl+A এবং Ctrl+C চাপুন।
৮. Ctrl+N চাপুন এবং নিচের তথ্য অনুযায়ী সবকিছু লিখে OK ক্লিক করুন। এটি হচ্ছে 4R ফটোর সাইজ।
Name: 4rsizepic
Width: 4 Inches
Hight: 6 Inches
Resulation: 200 ৯. করতে Ctrl+V চাপুন। আপনার পাসপোর্ট সাইজের ছবিটি পেস্ট হবে। Ctrl চেপে ধরে মাউস ক্লিক করে রেখে ড্র্যাগ করে ছবিটি উপরে বাম কোনায় সেট করুন। তবে সবদিকে 0.2 ইঞ্চির মত খালি জায়গা রাখবেন।
৯. এখন Ctrl+Alt চেপে ধরে ছবির উপর ক্লিক করে ড্র্যাগ করলে নতুন একটা কপি তৈরী হবে যা মূল ছবির ডান পাশে সেট করুন। এভাবে একে একে ছয়টা ছবি সেট করতে হবে(নিচের চিত্রের মত)।
১০. File -> Save As এ ক্লিক করে jpg ফরম্যাটে সেভ করুন। আপনার কাজ শেষ। এখন এই সেভ করা ছবিটি পেন ড্রাইভে করে কোন ডিজিটাল কালার ল্যাবে নিয়ে গিয়ে 4R সাইজে প্রিন্ট করতে বলুন। এক কপি 4R এর প্রিন্ট খরচ সাধারনত ৮ টাকা কিন্তু আপনি পেয়ে যাবেন ৬টা পাসপোর্ট সাইজ ছবি যা আপনাকে কেটে নিতে হবে।

No comments: