Friday, September 17, 2010

এল 'এক্সপ্লোরার নাইন'

ইন্টারনেট এক্সপ্লোরারের নতুন সংস্করণ 'এক্সপ্লোরার নাইনে'র পরীক্ষামূলক সংস্করণ বাজারে এসেছে। বুধবার যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে আনুষ্ঠানিকভাবে সংস্করণটি বাজারে আনার ঘোষণা দেয় মাইক্রোসফট কর্তৃপক্ষ। ইন্টারনেট এক্সপ্লোরারের করপোরেট ভাইস প্রেসিডেন্ট ডিন হ্যাচামুভিচ বলেন, 'ব্রাউজার হচ্ছে ইন্টারনেট ব্যবহারের সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ। এ ধাপটিই পারে ব্যবহারকারীদের ওয়েব ব্রাউজিং অভিজ্ঞতাকে আরো সমৃদ্ধ করতে। এক্সপ্লোরার নাইনে এইচটিএমএল ফাইভসহ বেশ কিছু নতুন ফিচার যুক্ত করা হয়েছে।'
প্রতিযোগী অন্য ব্রাউজারগুলোর চেয়ে 'বিউটি অব দ্য ওয়েব' স্লোগানের এ ব্রাউজারটি দ্রুত উচ্চমানের গ্রাফিকস ওয়েবসাইটও প্রদর্শন করতে সক্ষম বলে জানিয়েছে মাইক্রোসফট। ব্রাউজারটি যেকোনো ওয়েবসাইটকে উইন্ডোজ টাস্কবারের মাধ্যমে অ্যাপ্লিকেশন হিসেবে উপস্থাপন করতে পারবে। ফলে ব্যবহারকারীরা তাঁদের পছন্দের ওয়েবসাইট এক ক্লিকেই খুলতে পারবেন। একই সঙ্গে এতে উইন্ডোজ সেভেন 'জাম্প লিস্ট' যুক্ত করা হয়েছে, যার মাধ্যমে এটি জনপ্রিয় ওয়েবসাইটগুলোর মেন্যুগুলোকে দ্রুত ব্যবহারের সুযোগ দেবে।
www.beautyoftheweb.com ঠিকানার ওয়েবসাইট থেকে বিনা মূল্যে 'এক্সপ্লোরার নাইনে'র পরীক্ষামূলক সংস্করণ ডাউনলোড এবং ইনস্টল করা যাবে।

No comments: