Thursday, September 30, 2010

আইফোনে স্তন ক্যানসার রোগীদের জন্য প্রোগ্রাম

অ্যাপলের আইফোনে স্তন ক্যানসারের রোগীদের জন্য একটি প্রোগ্রাম চালু করা হয়েছে। অলাভজনক ওয়েবসাইট ব্রেস্টক্যানসার ডট ওআরজি সম্প্রতি এই প্রোগ্রাম চালু করে। ‘ব্রেস্টক্যানসার ডায়াগনোসিস গাইড’ নামের এই প্রোগ্রামটি ব্যবহার করতে গ্রাহকদের কোনো পয়সা খরচ করতে হবে না। এই প্রোগ্রামের মাধ্যমে স্তন ক্যানসারের লক্ষণ, শনাক্তকরণ পদ্ধতি ও চিকিৎসা সম্পর্কে জানা যায়।
আইফোনের এই প্রোগ্রামে যেকোনো স্তন ক্যানসারের রোগী তাঁদের প্যাথলজি প্রতিবেদন রাখতে পারবেন। প্রতিবেদন দেখে চিকিৎসার যথাযথ উপায় বাতলে দেবে ডায়াগনোসিস গাইড।
ব্রেস্টক্যানসার ডট ওআরজির প্রতিষ্ঠাতা ও সভাপতি মারিসা ওয়েইস বলেন, এটা খুবই ভালো একটি অ্যাপ্লিকেশন। স্তন ক্যানসারের রোগীরা এতে দারুণ উপকৃত হবেন। প্যাথলজি প্রতিবেদন দেখে বলে দেওয়া যাবে, রোগীর রেডিয়েশন, কেমোথেরাপি, হরমোনাল না অন্য কোন চিকিৎসা পদ্ধতি অনুসরণ করা প্রয়োজন।
অনলাইনে স্তন ক্যানসার সম্পর্কে বিস্তারিত জানার একটি ভালো উৎস হচ্ছে ব্রেস্টক্যানসার ডট ওআরজি। মোবাইল ফোনে এ ধরনের অ্যাপ্লিকেশন থাকলে স্তন ক্যানসারের রোগীদের জন্য তা আশীর্বাদ হিসেবে গণ্য হবে।
স্তন ক্যানসার থেকে বেঁচে যাওয়া নারী ন্যান্সি ফ্রেঞ্চ বলেন, ‘যখন আমার ক্যানসার ধরা পড়ে, তখন কী কষ্টের মধ্যেই না আমার দিন কেটেছে! প্রতিটি মুহূর্ত কেটেছে উদ্বেগের মধ্যে। তখন যদি এ ধরনের মোবাইল ফোন অ্যাপ্লিকেশন থাকত, কী ভালোই না হতো! ১৪ বছর আমি ক্যানসারে ভুগেছি। তখন আমি এ সম্পর্কে যত না জেনেছি, তার চেয়ে বেশি জেনেছি এই নতুন অ্যাপ্লিকেশন থেকে।’

No comments: