Saturday, September 18, 2010

উবুন্টুতে নেটওয়ার্ক ঠিকানা পরিবর্তন

কম্পিউটার ব্যবহার করার সময় বিভিন্ন কারণেই ম্যাক অ্যাড্রেস পরিবর্তন করার প্রয়োজন হয়। উবুন্টুতে ম্যাক অ্যাড্রেস পরিবর্তন করার জন্য বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে। এমনকি উবুন্টু সফটওয়্যার রিপোজিটরিতে এমন কয়েকটি সফটওয়্যারও রয়েছে, যেগুলো ব্যবহার করে এই পরিবর্তনের কাজটি করা যায়। উবুন্টুতে নেটওয়ার্ক কনফিগারেশনগুলো একটি ফাইলে লেখা থাকে। সেই ফাইলটি পরিবর্তন করে স্থায়ীভাবে ম্যাক পরিবর্তন করা যায়। কোনো সফটওয়্যার ব্যবহার ছাড়াই টারমিনাল থেকে মাত্র দুটি কমান্ড ব্যবহার করে এই কাজটি করা যায়।
এ কাজটি করতে প্রথমে টারমিনালে Applications\ Accessories\Terminal খুলে sudo gedit/etc/network/ interfaces কমান্ডটি লিখুন। এরপর কিবোর্ড থেকে Enter চাপুন। এরপর গোপন নম্বর (পাসওয়ার্ড) লিখুন। তবে কেবল সঠিক পাসওয়ার্ড ব্যবহার করা হলেই কমান্ডটি কাজ করবে। এর ফলে interfaces নামে একটি টেক্সট ফাইল ওপেন হবে। এই ফাইলেই ম্যাক পরিবর্তনসংক্রান্ত তথ্যগুলো লিখে দিতে হবে। সাধারণভাবে ফাইলটিতে লেখা থাকবে auto eth0, iface eth0 inet dhcp। এ লেখাগুলোর পরে একটি লাইন যুক্ত করুন auto eth0, iface eth0 inet dhcp, hwaddress ether a1:b2:c3:d4:e5:f6।
এখানে a1:b2:c3:d4:e5:f6 এর পরিবর্তে ব্যবহারকারীর নির্দিষ্ট ম্যাক অ্যাড্রেস লিখুন। নতুন লাইনটি যুক্ত করার পর ফাইলটি সংরক্ষণ করে বন্ধ করে দিন। এবার Applications\Accessories\ Terminal-এ লিখুন sudo /etc/init.d/networking restart। দ্বিতীয় এই কমান্ডটি ব্যবহার করার সময় অবশ্যই নেটওয়ার্ক কেব্লটি কম্পিউটারের সঙ্গে যুক্ত থাকতে হবে। কেব্ল খোলা অবস্থায় কমান্ডটি ব্যবহার করা হলে কোনো ফলাফল পাওয়া যাবে না।

No comments: