Friday, September 17, 2010

ব্লগ এডিটরে ব্যবহার করুন ব্রাউজার

ইন্টারনেট ব্যবহারকারীরা প্রায় সবাই ব্লগ লিখে থাকেন। অনেকেই আছেন যাঁরা নতুন কোনো লেখা একই সঙ্গে একাধিক ব্লগে পোস্ট করে থাকেন। এই কাজটি আলাদাভাবে না করে একটিমাত্র ক্লিক করেই সব ব্লগে পোস্ট করা যায়। স্ক্রাইব ফায়ার নামের ফায়ারফক্সে অ্যাডঅনটির মাধ্যমে এই বিশেষ সুবিধা পাওয়া যায়। সাধারণভাবে যেকোনো ব্লগের এডিটরে যেসব অপশন ব্যবহার করা যায়, এর প্রতিটি পাওয়া যাবে এখানে।
যেমন লেখায় যেকোনো ধরনের ফরম্যাটিং যুক্ত করা, ক্যাটাগরি অথবা ট্যাগ সংযোজন, লিংক এবল অ্যাঙ্কর তৈরি করা ইত্যাদি। ওয়ার্ডপ্রেস, ব্লগার, টাইপপ্যাড, উইন্ডোজ লাইভ স্পেস, লাইভ জার্নালের মতো জনপ্রিয় প্রায় সব ব্লগিং প্লাটফর্ম সমর্থন করে এটি। এ ছাড়া মেটা ওয়েব ব্লগিং অথবা মুভেবল এপিআই সমর্থন করে এমন ব্লগেও পোস্ট করা যাবে স্ক্রাইবফায়ার নামের অ্যাডঅনটি ব্যবহার করে।
নতুন পোস্ট তৈরি করা, কোনো পোস্ট এডিট বা ডিলিট করার মতো সুবিধা পাওয়া যাবে এখানে। এমনকি কোনো পোস্ট লিখে প্রকাশের তারিখ নির্ধারণ করে দিলে ওই নির্দিষ্ট তারিখে ব্লগে প্রকাশিত হবে লেখাটি। এই টুলটির ইন্টারফেস এমনভাবে তৈরি করা হয়েছে যে নতুন কোনো ব্যবহারকারী খুব সহজেই কাজ করতে পারবেন এখানে। http://bit.ly/scribefire ঠিকানা থেকে ডাউনলোড করে ব্যবহার করা যাবে এই অ্যাডঅনটি। ইনস্টল করার পর একটি ব্যবহারকারী প্রোফাইল তৈরি করতে হবে। কোন কোন ব্লগে পোস্ট করা হবে, সেটি নির্ধারণ করে দিতে হবে এখানে। সহজেই চালু করার জন্য শর্টকাট কি ব্যবহার করার অপশন রয়েছে এখানে।
যেকোনো পোস্ট লেখা শুরু করা হলে সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে কম্পিউটারে সংরক্ষিত হতে থাকে। ফলে হঠাৎ বন্ধ করে দেওয়া হলেও আগের লেখা অংশ মুছে যাবে না। পুনরায় চালু করা হলে আগে লেখার পর থেকে নতুন অংশ যোগ করা যাবে।
সম্প্রতি এর সোর্সকোড নতুন করে লেখা হয়েছে, যার ফলে আগের সংস্করণের অধিকাংশ ত্রুটি বা বাগ সংশোধন করা হয়েছে।

No comments: