Saturday, September 18, 2010

নতুন সাজে সাজলো টুইটার


বহুদিন পর এবার টুইটারে আবারো বড় ধরনের পরিবর্তন এলো। সম্প্রতি এক অনুষ্ঠানের মধ্য দিয়েই বড় ধরনের এই পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে টুইটার কর্তৃপক্ষ। খবর ম্যাশএবল ডটকম-এর।

টুইটার জানিয়েছে, পরিবর্তিত এই ওয়েবসাইট ব্যবহারকারীদের অ্যাকাউন্টে খুব শিগগিরই চালু করা হবে। তবে এটি প্রিভিউ হিসেবে কয়েক সপ্তাহ থাকবে। এই সময়ে ব্যবহারকারী চাইলে পুরনো ডিজাইনেও ফিরে যেতে পারবেন। সপ্তাহখানেক পর স্থায়ীভাবে নতুন এই ওয়েব সংস্করণটি চালু করার কথা রয়েছে।

নতুন ডিজাইনে উল্লেখযোগ্য পরিবর্তন যা লক্ষ্য করা যায় তা হলো মিডিয়া সাপোর্ট। এতোদিন টুইটারে স্ট্যাটাসের সঙ্গে কেবল বিভিন্ন অডিও বা ভিডিওর লিংক দেয়া গেলেও এবার তা সরাসরি এমবেড করা সম্ভব হবে। এতে করে ছবি, ভিডিও ইত্যাদি টুইটারের সাইটে থেকেই দেখা যাবে। এছাড়াও টুইটারে কিওয়ার্ড বা হ্যাশট্যাগ অনুসারে কোনোকিছুর খোঁজ করা, ব্যবহারকারীদের প্রোফাইল দেখা ইত্যাদি আগের চেয়ে কয়েকগুণ বেশি সহজ ও দ্রুত হবে বলেও জানিয়েছে টুইটার।

ম্যাশএবলের মতে, টুইটারের নতুন ওয়েব সংস্করণ অনেকটা টুইটারের অফিসিয়াল আইপ্যাড অ্যাপ্লিকেশনের মতোই। ওয়েব সংস্করণে এই আমূল পরিবর্তন আনায় টুইটারের জন্য ব্যবহৃত ডেস্কটপ অ্যাপ্লিকেশনের জনপ্রিয়তা কমতে পারে বলেও মনে করছে ম্যাশএবল।

No comments: